skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

রান্নার আঠালো সাঁড়াশি বা চিমটা পরিষ্কার করুন এইভাবে

সাঁড়াশি

ক্লিনিং আইডিয়াস নিয়ে আজকের লেখা। শাকসবজি বা অন্যান্য থালা-বাসন থেকে খাবার নামানো ছাড়াও, প্যান থেকে বড়া, লুচির মতো খাবারগুলি বের করতে রান্নাঘরে প্রায়ই ঝাঁঝরি হাতা, চিমটা এসব ব্যবহার করা হয়। এ ছাড়া রুটি ও পরোটা বাড়ানোর জন্য চিমটা ব্যবহার করা হয়। খাবার নামানোর জন্য ব্যবহৃত হয় সাঁড়াশি। তেল, মসলা, শিখা ও তাপের কারণে এগুলো পুড়ে দ্রুত নোংরা ও আঠালো হয়ে যায়। অনেকেই প্রতিদিন চিমটি পরিষ্কার করেন না, যার কারণে শিখা এবং তেলের সংস্পর্শে আসার কারণে তারা ধীরে ধীরে নোংরা হতে শুরু করে।

যখন এগুলো ঠিকমতো পরিষ্কার করা হয় না, তখন এই চিমটা, ঝাঁঝরি হাতা, বা সাঁড়াশি পরে পরিষ্কার করা সহজ হয় না। কারণ মসলার কারণে তেল কালো হয়ে যায় এবং বারবার আগুনের সংস্পর্শে আসে। এগুলো পরিষ্কার না করলে তা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। এমতাবস্থায়, আপনিও যদি এই একগুঁয়ে ময়লা পরিষ্কার করতে না পারেন, তবে আসুন আপনাকে পরিষ্কার করার কিছু ভাল কৌশল জানাই। যার মাধ্যমে আপনি খুব সহজে চিমটি এবং ঝাঁঝরি হাতার ময়লা পরিষ্কার করতে পারেন।

পরিষ্কারের উপকরণঃ

  • থালা ধোয়ার লিকুইড সাবান
  • ভিনেগার
  • বেকিং সোডা
  • কস্টিক সোডা
  • তারের স্ক্রাবার
  • নরম স্ক্রাবার

কিভাবে পরিষ্কার করবেনঃ

সাঁড়াশি, ঝাঁঝরি হাতা ও চিমটা পরিষ্কার করতে প্রথমে একটি বড় পাত্রে জল গরম করুন। জল গরম হলে ডিশওয়াশের তরল, ভিনেগার, বেকিং সোডা, কস্টিক সোডা মিশিয়ে নিন এবং আঠালো ময়লা জিনিসগুলো জলে ডুবিয়ে ১৫ মিনিটের জন্য ফুটতে দিন। এখন ১৫ মিনিট পর শিখা বন্ধ করুন এবং এটি ঠান্ডা হতে দিন এবং অবশিষ্ট ময়লা পরিষ্কার করার জন্য একটি পেস্ট প্রস্তুত করুন।

একটি ছোট বাটিতে এক চা চামচ কস্টিক সোডা, বেকিং সোডা, ডিশ ওয়াশিং লিকুইড এবং ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার চিমটা দিয়ে ১৫মিনিট রেখে দিন। পরে স্ক্রাবার দিয়ে ঘষে চিমটা ও বাকি জিনিসের ময়লা পরিষ্কার করুন। এবার জল দিয়ে ধুয়ে দেখুন চকচকে করে পরিষ্কার হয়ে যাবে। এর পরেও যদি তেল-মসলার ময়লা পরিষ্কার না হয় তবে একই প্রক্রিয়ায় দুই থেকে চার সপ্তাহ পরিষ্কার করুন। কয়েকদিনের মধ্যে নোংরা চিমটা ও সাঁড়াশি ও ঝাঁঝরি হাতা চকচক করবে।

আপনার চিমটি, সাঁড়াশি ও ঝাঁঝরি হাতা এবং অন্যান্য আঠালো বাসন উল্লিখিত পদ্ধতিতে পরিষ্কার করে নিতে পারবেন। আপনার যদি আমাদের এই লেখা সম্পর্কিত কিছু প্রশ্ন থাকে তবে আপনি নিবন্ধের নীচের মন্তব্য বাক্সে আমাদের বলতে পারেন। আমরা আপনাকে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা চালিয়ে যাব। লেখাটি ভালো লাগলে শেয়ার করুন। এরকম আরো গল্প পড়তে currynaari.com এর সাথে যুক্ত থাকুন।

Visual Stories

Follow Us 🙂

Article Tags:
·
Article Categories:
Tips & Hacks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুখরোচক ফ্রাইড রাইসের ৯ টি রেসিপি বাঙালীর ঐতিহ্যবাহী সকালের জলখাবার বাঙালির ১০ টি আচার যা জিভে জল আনে নিমেষে! মধ্যপ্রাচ্যে খুবই বিখ্যাত এই ৯ টি বাঙালির খাবার অযোধ্যার বিখ্যাত ঐতিহ্যবাহী ১০ টি খাবার!