skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

ঠাকুরের বাসনপত্র চকচকে করুন এই একটি জিনিস ব্যবহার করে

ঠাকুরের বাসন

ঠাকুরের বাসনপত্র রোজ পরিষ্কার করা হলেও প্রতিদিনের ব্যবহারের ফলে তার জেল্লা কমে আসে। বিশেষ করে তামা, পিতলের বাসন নিয়ে বেশি সমস্যায় পড়তে হয়। রোজ ব্যবহার করলেও ম্লান হয়ে যায়, আবার ব্যবহার না করলেও কালচে হয়ে নোংরা দেখায়। এগুলো পরিষ্কার করার অনেক পদ্ধতি থাকলেও আজ এমন একটি উপায় বলতে চলেছি, যা দিয়ে নিমেষের মধ্যে এগুলোকে নতুনের মত চকচকে করে তুলতে পারবেন। আপনাদের জন্য নিয়ে এসেছি এমনই কিছু টিপস, যার সাহায্যে আপনি কয়েক মিনিটেই পিতল, তামাকে উজ্জ্বল করতে পারবেন। বিশেষ বিষয় হল এই হ্যাকগুলিকে অবলম্বন করতে আপনাকে কোন প্রকার অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে না। তো চলুন এই বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

ক. ঠাকুরের বাসনপত্র চকচকে করার উপকরণঃ

  • প্রদীপের মাটি
  • এক চা চামচ লবণ
  • অর্ধেক লেবু

প্রদীপের মাটিঃ

এই একটি জিনিস বাসন চকচকে করতে দুর্দান্ত কাজ করে। ঘরে পুরনো কালো হয়ে যাওয়া মাটির প্রদীপ ভেঙে নিলেই এই মাটি পেয়ে যাবেন। এখন থেকে আর পুরনো প্রদীপ ফেলবেন না। দীপাবলির সময় অনেক প্রদীপ দুইদিন ব্যবহার করেই আমরা হয়তো ফেলেদি বা রেখে দি। সেখান থেকে একটা প্রদীপ নিলেই হবে।

খ. কিভাবে পরিষ্কার করবেনঃ

প্রদীপের মাটি, এক চা চামচ লবণ এবং অর্ধেক লেবু, এই তিনটি জিনিস একসাথে মিশিয়ে পরিষ্কার করলে আপনার তামা, পিতল, স্টিল ঠাকুরের যেকোনো বাসন উজ্জ্বল হয়ে উঠবে। প্রদীপের মাটিতে আধা চা চামচ লবণ তারপর অর্ধেক লেবুর রস দিন। এই তিনটি জিনিস ভালো করে মেশানোর পর আপনার পেস্ট তৈরি হয়ে যাবে। এই পেস্ট দিয়ে আপনার ঠাকুরের বাসন পরিষ্কার করুন। নোংরা দাগ পরিষ্কার করতে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে দেখতে পারেন। এছাড়াও, যদি আপনার আইটেম বড় হয়, তাহলে সেই অনুযায়ী পেস্ট প্রস্তুত করুন। অনেক সময় ঘরে লেবু থাকে না। বা থাকলেও তা থেকে যে রস বের হয় তা তামা পরিষ্কার করতে সক্ষম নয়। এক্ষেত্রে লেবুর পরিবর্তে বা লেবুর সাথে ১ চা চামচ ভিনেগার ব্যবহার করতে পারেন। এই পেস্ট দিয়ে বাসন ভালো করে মেজে নিয়ে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিলেই চকচকে করবে ঠাকুরের বাসন। তামার বাসন চকচকে করবে নতুনের মত। আর পিতলের বাসন দেখলে মনে হবে নতুন কিনে আনা হয়েছে।

Article Tags:
Article Categories:
Tips & Hacks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *