skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

পোড়া গ্যাসের চুলা ও বার্নার পরিষ্কার করুন শুধু একটি জিনিস দিয়ে

পোড়া গ্যাস চুলা পরিষ্কার করছে

রান্নার পর আমাদের জন্য সবচেয়ে কঠিন কাজ হলো গ্যাসের চুলা বা বার্নার পরিষ্কার করা। কারণ রান্নার সময় তেল, মসলা বা খাবার গ্যাসে পড়ে এবং আগুনের কারণে এসব জিনিসও পুড়ে যায়। পোড়া গ্যাস পরিষ্কার করা আমাদের জন্য শুধু কঠিনই নয়, পোড়া খাবার দূর করতেও অনেক পরিশ্রম করতে হয়। যদিও, আমরা এটি পরিষ্কার করার জন্য অনেক ধরণের জিনিস ব্যবহার করি, কিন্তু আজ আমরা আপনাকে এমন কিছু টিপস বলছি, যার সাহায্যে সহজেই গ্যাস পরিষ্কার হবে। এছাড়াও, এটি আপনার বেশি সময় নেবে না। ভিনিগার পোড়া গ্যাসের চুলা ও বার্নার পরিষ্কার করার সবচেয়ে সেরা জিনিস।

ক. গ্যাসের চুলায় পোড়া খাবার কীভাবে পরিষ্কার করবেনঃ

যদি আপনাকে গ্যাসের চুলা, বার্নার ইত্যাদি পরিষ্কার করতে হয় তবে আপনি কেবল একটি ছোট কাজ করুন। রান্নার পর গ্যাসে জল ও ভিনেগার দিয়ে ১৫ মিনিট রেখে দিন। আপনি সামান্য বেকিং সোডা যোগ করতে পারেন। ১৫ মিনিট পর স্ক্রাবার দিয়ে ঘষুন এবং জল দিয়ে পরিষ্কার করুন।

এটি আপনার গ্যাসের চুলা পরিষ্কার করার জন্য খুব দরকারী প্রমাণিত হতে পারে। অনেকেই এই হ্যাকটি জানেন না, এতে অনেক রাসায়নিক উপাদান রয়েছে, যার সাহায্যে আপনি খুব সহজেই দাগ দূর করতে পারবেন।

খ. কিভাবে গ্যাসের চুলা থেকে পোড়া কালো দাগ দূর করবেনঃ

গ্যাসে জমা খাবার অপসারণের পরও কিছু দাগ থেকে যায়। এক্ষেত্রে বেকিং সোডা ও ভিনেগার ব্যবহার করা যেতে পারে। এর সাথে লেবু মেশানো হলে ভালো কাজ করবে। এজন্য প্রথমে জল গরম করে তাতে লেবুর রস, বেকিং সোডা ও ভিনেগার মিশিয়ে নিন।

এরপর এই মিশ্রণটি গ্যাসের চুলায় কাপড় দিয়ে লাগিয়ে নিন। এর পরে, একটি টুথব্রাশ দিয়ে চুলা পরিষ্কার করুন এবং পরিশেষে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। পোড়া কালো দাগ পরিষ্কার হয়ে নতুনের মতো চকচক করবে।

গ. কিভাবে পোড়া গ্যাস বার্নার বা গাঁট পরিষ্কার করবেনঃ

গ্যাস বার্নার পরিষ্কার না করলে তাতে ময়লা জমে এবং এটা জ্যাম হতে থাকে। এই ক্ষেত্রে, আপনি বার্নার প্রথমে সরিয়ে ফেলুন এবং এটি পরিষ্কার করুন। এই পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পোড়া বার্নার পরিষ্কার করার পদ্ধতিঃ

প্রথমে পেছন থেকে গ্যাস বন্ধ করে দিন। এবার খুব সাবধানে বার্নার খুলে ফেলুন। তারপর ডিটারজেন্ট লাগিয়ে কলের নিচে রেখে ধুয়ে ফেলুন। এছাড়াও, একটি পাত্রে ভিনেগার রাখুন এবং এটি ভিজিয়ে রেখে দিন তাতে এক ঘণ্টা। তারপরে একটি শক্ত স্পঞ্জ বা পুরানো টুথব্রাশ দিয়ে আলতো করে স্ক্রাব করুন। করার পর এটি চলমান জলের নীচে পরিষ্কার করুন। জল শুকিয়ে গেলে ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছুন।

গ. বিশেষ কথাঃ

প্রতিদিন গ্যাসের চুলা পরিষ্কার করুন। প্রতিদিন গ্যাস পরিষ্কার না করলে তার ওপর ছিটে যাওয়া খাবার জিনিস পুড়ে কালো হয়ে যায়। তাই রান্নার পর চুলা ও বার্নার ভালোভাবে মুছে নিলে ভালো হবে। যদি এটি প্রতিদিন সম্ভব না হয় তবে সপ্তাহে অন্তত একবার একটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন।

Article Tags:
· ·
Article Categories:
Tips & Hacks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *