skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

ভাত পুড়ে গেলে তা কি ঠিক করা কতটা সম্ভব!

ভাত পুড়ে গিয়েছে

অনেক সময় ভাত বসিয়ে অন্য কাজ সেরে নেওয়ার চক্করে ভাতে পোড়া লেগে যায়। নিচের দিকে পোড়া লাগলেও ভাত পোড়ার গন্ধ সারা ভাতে ছড়িয়ে যায়। যদি পুরো ভাত পুড়ে ছাই হয়ে যায় তাহলে সত্যি তা ঠিক করা সম্ভব নয়। আমার তো জানা নেই। কিন্তু নিচের ভাত পুড়ে গেলে সারা ভাতে যে পোড়া গন্ধ বা হালকা ভাত পুড়ে গেলে তা ঠিক করা সম্ভব। তাই এবার থেকে কারো এরকমটা হলে আজকের এই ছোট ছোট টিপস কাজে লাগাতে পারেন।

ভাতের নিচের দিক পুড়ে গেলে কি করবেনঃ

ভাতের নিচের অংশ কালো হয়ে পুড়ে গেলে সারা ভাতে গন্ধ হয়ে যাবে। তাই যে অংশ ভালো আছে তা খেতে সমস্যা হবে। তার জন্য যেটা করবেন সেটা হল-

প্রথম টিপসঃ

পুড়ে যাওয়া অংশ থেকে ভালো অংশ আলাদা করে নিন। একটি বাটিতে তা রাখুন। ঠাণ্ডা করুন নর্মাল টেম্পারেচারে। তারপর ফ্রিজে ঢাকা দিয়ে রেখে দিন ৮ ঘণ্টার জন্য। ৮ ঘণ্টা পর ওই ভাতের বাটি নামিয়ে বাইরে নর্মাল টেম্পারেচারে ৩০ মিনিটের জন্য রেখে দিন। তারপর মাইক্রোওয়েভে গরম করে খান। একটুও পোড়া গন্ধ পাবেন না।

দ্বিতীয় টিপসঃ

প্রথম টিপসটা করা সময় সাপেক্ষ। অত সময় না থাকলে। পোড়া ভাতের থেকে ভালো থাকা অংশ আলাদা করে নিন। একটি পাত্রে জল বসিয়ে দিন। তাতে দারচিনি, এলাচ ও সামান্য লবং দিয়ে জল ভালো করে ৬ মিনিট ফোটান। তারপর গ্যাস অফ করে তাতে ভাত দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। তারপর জল ঝরিয়ে নিন। কোন পোড়া গন্ধ লাগবে না।

তৃতীয় টিপসঃ

এটা সবথেকে জলদি করা যায়। কড়াইে সামান্য তেল দিন। তাতে একটা পেঁয়াজ কুচি আর ৪টে রসুন কোয়া কুচি করে কেটে ভাজুন। তারপর তাতে ভাতটা দিয়ে ৪ থেকে ৫ মিনিটের জন্য ভেজে নিন। হালকা ফ্রাই করে নিলেই ভাত খাওয়ার জন্য রেডি।

ভাত যদি হালকা পুড়ে যায়ঃ

ভাত যদি হালকা পুড়ে যায় তাহলে হালকা পোড়া অংশ বেছে ফেলে দিন। বাকিটা আরেকবার গ্যাসে চাপান। এবার সেদ্ধ করার সময় ৫ থেকে ৬ টা এলাচ আর লবং দিয়ে ৬ মিনিট ফোটান। তারপর জল ঝরিয়ে নিন। আপনার ভাতে এক ফোটাও পোড়া গন্ধ থাকবে না। কেউ বুঝতেও পারবে না যে ভাতে পোড়া লেগেছিল। আর সুন্দর এলাচের গন্ধে এই ভাত খেতেও দুর্দান্ত লাগবে। ভাত বেশ ঝরঝরেও থাকবে

Visual Stories

Article Categories:
Tips & Hacks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুখরোচক ফ্রাইড রাইসের ৯ টি রেসিপি বাঙালীর ঐতিহ্যবাহী সকালের জলখাবার বাঙালির ১০ টি আচার যা জিভে জল আনে নিমেষে! মধ্যপ্রাচ্যে খুবই বিখ্যাত এই ৯ টি বাঙালির খাবার অযোধ্যার বিখ্যাত ঐতিহ্যবাহী ১০ টি খাবার!