skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

আড্ডা জমাতে ট্রাই করুন কলার চপ কলানি!

কলার চপ কলানি

কলার চপ হল কাঁচা কলা বা কলা থেকে তৈরি ক্রিস্পি এবং সুস্বাদু ভাজা। এগুলি দক্ষিণ ভারতে একটি জনপ্রিয় প্রাতঃরাশ। দক্ষিণ ভারতীয় রেস্তোরাঁতেও পরিবেশিত হয়৷ কাঁচা সবুজ কলাকে কিছু আঞ্চলিক দক্ষিণ ভারতীয় ভাষায় ভ্যাজাক্কাই, বালেকাই, আরতিকায়াও বলা হয়। অনেকে কলা ভাজি বলেন। পূর্ব ভারতীয় রেস্তোরাঁয় এগুলো পরিবেশিত হতে দেখিনি। মূলত কলা ভাজি যা আমাদের ভাষায় কলার চপ বা কলানি, বেগুনির মত। একটি দক্ষিণ ভারতীয় রেসিপি, যদিও এটি মহারাষ্ট্রেও তৈরি হয়। বাংলায় আমরা সাধারণত আলুর চপ, ফুলকপির চপ, বেগুনি, ফুলুরি, পালং পকোড়া, আলু পকোড়া, পেঁয়াজ পকোড়া, মিক্স ভেজ পকোড়া, চিকেন পকোড়া ইত্যাদি খাই।

পাকা ও মিষ্টি কলা থেকেও পকোড়া বা ভাজা তৈরি করা যায়। কেরালায়, পাকা কলা দিয়ে তৈরি একটি জলখাবারকে বলা হয় পাজম পোরি। পাজম পোরির পিঠা তৈরি হয় ময়দা দিয়ে। এটি মূলত একটি মিষ্টি স্বাদের ডাম্পলিং এবং কেরালায় চা টাইম স্ন্যাক হিসাবে পরিবেশন করা হয়।

এই কলার চপ হল কাঁচকলা মসলাদার বেসনের ব্যাটার দিয়ে তৈরি একটি খাস্তা এবং সুস্বাদু খাবার। আপনার পরের সন্ধ্যার নাস্তার জন্য ৩০ মিনিটের মধ্যে সহজেই এই সুস্বাদু চপ তৈরি করুন।

উপকরণঃ

  • কাঁচকলা ২ টি মাঝারি সাইজের
  • এক কাপ বেসন
  • চালের আটা ২ চা চামচ (ঐচ্ছিক)
  • লাল লঙ্কা গুঁড়ো ১/৪ চা চামচ
  • হলুদ গুঁড়ো ১/৪ চা চামচ
  • বেকিং সোডা ১ থেকে ২ চিমটি
  • হিং ১ চিমটি
  • লবণ প্রয়োজন মতো
  • জল প্রয়োজন মতো
  • প্রয়োজন মত ভাজার তেল

পদ্ধতিঃ

কলা ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এগুলিকে অনুভূমিকভাবে দুই থেকে তিনটি সমান টুকরো করে কাটুন। তারপর প্রতিটি টুকরো নিন এবং উল্লম্বভাবে ৩ থেকে ৪ টুকরা করুন। মানে লম্বা করে কাটবেন। যেমনটা বেগুনি বানানোর জন্য কাটে। স্লাইসগুলিকে জলে রাখুন যাতে তাদের রঙ নষ্ট না হয়। প্রতিটি স্লাইস প্রায় ৪ থেকে ৪.৫ ইঞ্চি উচ্চতা এবং ১/৪ ইঞ্চি পুরু হওয়া উচিত।

বেসন, চালের গুঁড়ো, বেকিং সোডা, লবণ, লাল লঙ্কার গুঁড়ো, হিং এবং হলুদ গুঁড়ো মিশিয়ে ব্যাটার তৈরি করুন। অল্প অল্প করে জল যোগ করুন এবং মেশান। আমাদের একটি ঘন ব্যাটার দরকার। অতএব, একবার জল যোগ করা এড়িয়ে চলুন, কারণ ব্যাটারটি পাতলা হয়ে যেতে পারে। গলদা ছাড়াই ঘন ব্যাটার তৈরি করুন।

এবার কাঁচা কলার টুকরোগুলো কিচেন টাওয়েলে শুকিয়ে নিন। একটি গভীর ফ্রাইং প্যানে তেল গরম করুন। কলার টুকরোগুলোকে ব্যাটারে ডুবিয়ে নিন এবং কলার টুকরোগুলোকে ব্যাটার দিয়ে পুরোপুরি কোট করুন। গরম তেলে ব্যাটারের প্রলেপযুক্ত টুকরোগুলি রাখুন এবং চপগুলি সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। বাড়তি তেল দূর করতে রান্নাঘরের টিস্যুতে ভাজা চপ বের করে নিন। সবুজ চাটনি বা নারকেল চাটনি বা টমেটো কেচাপের সাথে কলার চপ গরম গরম পরিবেশন করুন।

Visual Stories

Article Tags:
· ·
Article Categories:
Food-kitchen-insights

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুখরোচক ফ্রাইড রাইসের ৯ টি রেসিপি বাঙালীর ঐতিহ্যবাহী সকালের জলখাবার বাঙালির ১০ টি আচার যা জিভে জল আনে নিমেষে! মধ্যপ্রাচ্যে খুবই বিখ্যাত এই ৯ টি বাঙালির খাবার অযোধ্যার বিখ্যাত ঐতিহ্যবাহী ১০ টি খাবার!