skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

প্রথম জল নাকি দুধ! দুধ চা বানানোর সঠিক উপায় কী?

দুধ চা

সন্ধ্যা নেমে এলে বা সকাল হতে না হতেই এক কাপ চায়ে চুমুক না দেওয়া পর্যন্ত যেন শান্তি মেলে না। ভারতে চা একটি নেশা। মানুষ দিনে তিন থেকে চার কাপ চা পান করে। বলা হয়, মানুষ চা খায়। কখনো সকাল শুরু হয় চা দিয়ে আবার রাতও শেষ হয়। প্রত্যেকেই তাদের নিজস্ব চা পছন্দ করে। কেউ চায়ে দারুচিনি পছন্দ করেন, কেউ চায়ে চিনি কম পছন্দ করেন, কেউ বেশি পছন্দ করেন। কিন্তু চা বানানোর সঠিক উপায় কি জানেন? চায়ে জল দিয়ে চা পাতা দিতে হবে নাকি দুধের সাথে? কতক্ষণ দুধ ফোটানো ঠিক? আজ আমরা আপনাদের এই সব প্রশ্নের উত্তর দেব।

চা ছাড়া দিনটা অসম্পূর্ণ মনে হয়। আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে প্রতিটি বাড়ির বা চা দোকানের চায়ের আলাদা স্বাদ থাকে। চা বানানোর পদ্ধতির উপর এর স্বাদে অনেক পার্থক্য আসে।

চা বানানোর পারফেক্ট উপায়ঃ

চা বানানোর পারফেক্ট? হ্যাঁ ঠিকই পড়ছেন। তবে এটা আমরা বলছি না কিন্তু ব্রিটিশ স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউটের রিপোর্ট এমনটাই বলছে। ব্রিটেনের এই ইনস্টিটিউট জিনিসের সঠিক মান নির্ধারণ করে। তাদের মতে, চায়ের স্বাদ বাড়াতে চা পাতার গুণাগুণ এবং এর সঠিক ব্যবহার খুবই জরুরি। এদের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, ১৯৮০ সালে ব্রিটিশ চা প্রযোজক সমিতি, চা বাণিজ্য কমিটি, কৃষি, মৎস্য ও খাদ্য মন্ত্রণালয়ের অনেক পেশাদার চা প্রেমিদের০ সহযোগিতায় চায়ের সঠিক স্বাদ তৈরি করেছিল।

যদি প্রথমে দুধ রাখেন, তবে এটি স্বাদকে অনেক বেশি প্রভাবিত করে। কেটলি বা পাত্রে যেখানেই চা বানাচ্ছেন না কেন, দুধ এবং জল উভয়ই সঠিকভাবে ফুটেছে তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিভাবে নিখুঁত চা বানাবেনঃ

১০০ মিলি জলে দুই গ্রাম অনুযায়ী চা পাতা দিতে হবে। জলের পরিমাণ যত বাড়বে, চা পাতার পরিমাণ তত বাড়বে। একটি কাপে চা পাতার অর্ধেক থেকে এক চতুর্থাংশ চা চামচ অনুযায়ী পরিমাপ করে নিয়ে রাখতে হবে। প্রথমত, আপনাকে জল ফুটাতে হবে যাতে দুধ যোগ করার পরেও জলের কারণে দুধে কাঁচাভাব দেখা না যায়। জল ফুটিয়ে এক মিনিট পর চা পাতা দিয়ে দুধ দিতে হবে। এমতাবস্থায় চায়ে কাঁচা ভাব আসবে না এবং কোনো কারণে দুধে দই জমে যাওয়ার সুযোগ থাকবে না। যদি দুধ ইতিমধ্যে ফোটানো থাকে তাহলে আপনি প্রথমে জল ফুটান এবং তারপর চা পাতা যোগ করুন। এরপর দুধ দিয়ে কিছুক্ষণ জাস্ট ফোটান। এমনকি আপনি যদি টি ব্যাগ ব্যবহার করেন তবে প্রথমে জলে চা পাতা যোগ করুন এবং তারপর দুধ যোগ করুন।

চা কত মিনিটের জন্য ফোটানো উচিত?

বিএসআই এর মানও ঠিক করেছে। তাদের মতে, চা পাতার গন্ধ পুরোপুরি বেরিয়ে আসার জন্য এটি কমপক্ষে ৬ মিনিট জ্বাল দেওয়া প্রয়োজন।

কোন ভুলের কারণে চায়ের স্বাদ আসে না?

লোকেরা প্রায়শই দুধ ফুটানোর পরে জল যোগ করে এবং অবিলম্বে পাতা যোগ করে। এমন অবস্থায় চায়ে একটু কাঁচাভাব থেকে যায়। যদি দুধ আগে থেকেই সেদ্ধ হয়ে থাকে তাহলে বেশি ফুটানোর দরকার হবে না। চা পাতা কখনই শেষে দেবেন না। এ কারণে এর স্বাদ ঠিকমতো আসে না।

চা পরিবেশনের জন্য সঠিক তাপমাত্রাঃ

চা পরিবেশনের জন্য সঠিক তাপমাত্রাও প্রায় ৬০ ডিগ্রি সেলসিয়াস। যার কারণে পানকারীর মুখ জ্বলে না, চা ঠান্ডাও লাগে না।

Visual Stories

Article Tags:
· ·
Article Categories:
Food-kitchen-insights

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুখরোচক ফ্রাইড রাইসের ৯ টি রেসিপি বাঙালীর ঐতিহ্যবাহী সকালের জলখাবার বাঙালির ১০ টি আচার যা জিভে জল আনে নিমেষে! মধ্যপ্রাচ্যে খুবই বিখ্যাত এই ৯ টি বাঙালির খাবার অযোধ্যার বিখ্যাত ঐতিহ্যবাহী ১০ টি খাবার!