skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

কাঁচকলার খোসা বাটা সাথে রসুন কালোজিরে দিতে ভুলবেন না!

কাঁচকলার খোসা বাটা

কাঁচকলার খোসা বাটা? মানুষ কি কাঁচকলার খোসা খায়? যারা এটা ভাবছেন এই ভয়কে একটা সুন্দর পদে রূপান্তরিত করি। সারা বিশ্বে কলা একটি গুরুত্বপূর্ণ ফল। ভারত জুড়ে, এর প্রতিটি অংশ কোন না কোন উপায়ে ব্যবহৃত হয়। পাতাগুলি বিশেষ অনুষ্ঠানের পাশাপাশি নিয়মিত ব্যবহারের জন্য পরিবেশ বান্ধব এবং নিষ্পত্তিযোগ্য প্লেট হিসাবে ব্যবহৃত হয়। ফল পাকলে খাওয়া হয় এবং কাঁচা অবস্থায় সুস্বাদু তরকারিতে রান্না করা হয়। কান্ড দিয়ে একটি সুস্বাদু রেসিপি রান্না করা হয়। কলার ফুলগুলি সূক্ষ্মভাবে কেটে নারকেল এবং মাঝে মাঝে সরিষার পেস্ট দিয়ে তরকারিতে রান্না করা হয়।

দুঃখের বিষয়, বেশিরভাগ মানুষ কাঁচকলার খোসা ডাস্টবিনে ফেলে দেয়। কাঁচা কলার খোসা সহ ঐতিহ্যবাহী রেসিপি রয়েছে যা বাঙালি এবং ওড়িয়াদের কাছে বেশ পরিচিত, তবুও উভয় সম্প্রদায়ই তাদের দৈনন্দিন জীবনে আজকাল খুব কমই ব্যবহার করে। আজ তাই খুব সহজ অথচ সুস্বাদু কাঁচকলার খোসার বাটা নিয়ে হাজির হলাম।

উপকরণঃ

  • কাঁচকলা ৪ টে
  • সরিষার তেল ১ চা চামচ
  • কালোজিরে ১ চা চামচ
  • রসুনের ৪ টে কোয়া সূক্ষ্মভাবে কাটা
  • কাঁচা লঙ্কা একটা
  • শুকনো লঙ্কা দুটো
  • লবণ স্বাদ অনুযায়ী

পদ্ধতিঃ

একটি প্যানে কলা সিদ্ধ করুন। খোসা আলাদা করে ছুরি দিয়ে কেটে নিন। অন্য কোন রেসিপির জন্য কলা ব্যবহার করুন। কড়াইতে সরিষার তেল দিন, তেলে ধোঁয়া উঠতে শুরু করলে শুকনো লঙ্কা দিন আস্ত। শুকনো লঙ্কার ধোঁয়াটে গন্ধ বের হলে কালোজির যোগ করুন। কাটা রসুন যোগ করুন এবং রসুনের বাইরের প্রান্তগুলি বাদামী না হওয়া পর্যন্ত নাড়ুন। আঁচ বন্ধ করে সরিষার তেলের সাথে কলার খোসায় যোগ করুন। কাটা কাঁচা লঙ্কা যোগ করুন। আপনার আঙ্গুল ব্যবহার করে, কলার খোসা ম্যাশ করুন এবং সমস্ত উপাদানের সাথে সঠিকভাবে মিশ্রিত করুন স্বাদমতো লবণ যোগ করুন এবং সঠিকভাবে মেশান। আপনার কাঁচাকলার খোসা বাটা প্রস্তুত। ভাত ও ডালের সাথে গরম গরম পরিবেশন করুন।

বিশেষ টিপসঃ

কলা সিদ্ধ করার সময় লেবু ছেঁকে দিতে পারেন। এটি কলাকে কালো হতে বাধা দেয়। আপনি এক চা চামচ তেলও যোগ করতে পারেন। কাঁচা কলা একটি আঠালো রস তৈরি করে যা প্যানের সাথে লেগে থাকে যা পরিষ্কারের প্রক্রিয়াটিকে কঠিন করে তোলে। এক চা চামচ তেল যোগ করলে পরে সহজেই প্যান পরিষ্কার হয়ে যায়।

Visual Stories

Article Tags:
·
Article Categories:
Food-kitchen-insights

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুখরোচক ফ্রাইড রাইসের ৯ টি রেসিপি বাঙালীর ঐতিহ্যবাহী সকালের জলখাবার বাঙালির ১০ টি আচার যা জিভে জল আনে নিমেষে! মধ্যপ্রাচ্যে খুবই বিখ্যাত এই ৯ টি বাঙালির খাবার অযোধ্যার বিখ্যাত ঐতিহ্যবাহী ১০ টি খাবার!