skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

খাসির মাংসের চর্বি দিয়ে এই ভাবে বড়া বানিয়ে খান একদিন! জাস্ট অসাধারণ

খাসির মাংসের চর্বির বড়া

বাঙালির পাতে বড়া আজীবন ধরে অমৃতের মত অমুল্য পদ। রোজ খেলেও মুখে অরুচি আসে না। এমনই অপূর্ব হয় এগুলো। বিশেষ করে খাসির মাংসের চর্বি দিয়ে প্রস্তুত বড়া, বাঙালির সিগনেচার ডিশ বলা যেতে পারে। এই বড়ার স্বাদ নিতে হলে যা করতে হবে তা হল মাটন কেনার সময় আলাদাভাবে কিছু চর্বি সংগ্রহ করা! বাকিটা খুবই সহজ। সামান্য জিনিসের সাহায্যে কম সময়ে নিমেষের মধ্যে তৈরি হয়ে যাবে চর্বির বড়া। গরম ভাতে এই বড়াই একা কাফি! সাথে ভাজা শুকনো লঙ্কা থাকা চাই মাত্র। চলুন আজ খাসির মাংসের চর্বির বড়া বানানোর রেসিপি দেখে নেওয়া যাক। বাঙালির এসব মূল্যবান খাওয়ার পদ যাতে হারিয়ে না যায় তাই মাঝে মধ্যে বানাতেই হবে। বাকি, চর্বি খেয়েও চর্বি কমানোর নানা কৌশল পরে ভাবা যাবে!

উপকরণঃ

  • খাসির মাংসের চর্বি বা মাটন ফ্যাট ২০০ গ্রাম
  • মসুর ডাল ১৫০ গ্রাম
  • চালের গুঁড়ো ২ টেবিল চামচ
  • পেঁয়াজ কুচি এক কাপ
  • আদা রসুনের পেস্ট ২ চা চামচ
  • কাঁচা লঙ্কা ৪-৫ টা
  • হলুদ গুঁড়ো এক চা চামচ
  • বেকিং সোডা এক চিমটে
  • লবণ স্বাদ অনুযায়ী
  • সরিষার তেল ২০০ এম.এল

পদ্ধতিঃ

প্রথম ধাপঃ

মসুর ডাল পরিমাণ মতো জলে এক চিমটি লবণ দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। মসুর ডাল ভিজানোর আগে ২-৩ বার ধুয়ে নিন। বানানোর আগে ডাল বেটে পেস্ট করে নিন। মাটনের চর্বি ম্যারিনেট করে নিন। মাটনের চর্বিকে ছোট ছোট টুকরো করে কেটে নিন। আমি চর্বি কাটতে কাঁচি ব্যবহার করতে পছন্দ করি! আধা চা চামচ লবণ ও হলুদ গুঁড়ো ছিটিয়ে দিন। মাটনের চর্বিযুক্ত অংশগুলিকে সঠিকভাবে লবণ হলুদের প্রলেপ দিন এবং ভাজার আগে ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করে রাখুন।

দ্বিতীয় ধাপঃ

পেঁয়াজ কুচি করে কেটে নিন। পাশাপাশি কাঁচা লঙ্কা কুচি করুন। মসুর ডালের পেস্ট, মাটনের চর্বি, কাটা পেঁয়াজ, কাটা কাঁচা লঙ্কা কুচি, চালের গুঁড়ো, আদা রসুনের পেস্ট, হলুদের গুঁড়ো, লবণ এবং বেকিং সোডা ব্যবহার করে একটি ব্যাটার তৈরি করুন। ভালো করে সব মিশিয়ে নিন। সহজেই এই ব্যাটার থেকে বল তৈরি করতে পারেন।

তৃতীয় ধাপঃ

একটি প্যানে তেল গরম করুন যতক্ষণ না এটি রঙ পরিবর্তন হয়। ডিপ ফ্রাই করার জন্য অতিরিক্ত তেল দরকার। ব্যাটার থেকে বল তৈরি করুন এবং সাবধানে গরম তেলে একবারে ৮-১০ টি ফেলে দিন। সেগুলিকে আকার দেওয়ার সময় প্রতিটি বলের সাথে কমপক্ষে এক খণ্ড মাটন চর্বি যোগ করতে ভুলবেন না। তেলে দেওয়ার সাথে সাথে তেল বুদবুদ হতে শুরু করবে। আঁচ কম রাখুন এবং বড়া ভাজতে থাকুন। প্রতিটি ব্যাচ ভাজতে প্রায় ৫ মিনিট সময় লাগবে। খাসির মাংসের চর্বির বড়া গরম গরম ভাতের সাথে খাওয়ার জন্য প্রস্তুত। এছাড়াও বৃষ্টির দিনে বিকেলে চায়ের সাথে জমে যাবে এই চর্বির বড়া। ট্রাই করে দেখতে পারেন।

Visual Stories

Article Tags:
· ·
Article Categories:
Food-kitchen-insights

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুখরোচক ফ্রাইড রাইসের ৯ টি রেসিপি বাঙালীর ঐতিহ্যবাহী সকালের জলখাবার বাঙালির ১০ টি আচার যা জিভে জল আনে নিমেষে! মধ্যপ্রাচ্যে খুবই বিখ্যাত এই ৯ টি বাঙালির খাবার অযোধ্যার বিখ্যাত ঐতিহ্যবাহী ১০ টি খাবার!