skip to content
CurryNaari
Welcome to Nandini’s world of cooking & more...

পাট পাতার বড়া মুচমুচে দুর্দান্ত স্বাদের একটি তেলেভাজা!

পাট পাতার বড়া মুচমুচে

পাট পাতার বড়া বা পাট শাকের পকোড়া হল আরেকটি ক্লাসিক বাংলা বড়া বা পকোড়া রেসিপি। যা সময়ের সাথে সাথে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এটি খাস্তা, কুড়কুড়ে এবং সুস্বাদু একটি তেলে ভাজা। বৃষ্টির দিনে আপনার সন্ধ্যার চায়ের জন্য উপযুক্ত। চাইলে ভাত, ডাল দিয়েও গরম গরম এই ভাজা উপভোগ করতে পারেন। সাথে একটা গন্ধরাজ লেবু থাকা চাই চাই।

পাট পাতার বড়া বা পাট শাকের পকোড়া রান্নার কৌশলে সরলতা এবং দক্ষতার সমন্বয়ের একটি চমৎকার উদাহরণ। তাজা কচি পাতাগুলি তাদের দৃঢ়তার কারণে এই বিশেষ রেসিপিটির জন্য পছন্দ করা হয়। পুরো পাতা ধুয়ে, পরিষ্কার করা হয় এবং রান্নাঘরের তোয়ালে দিয়ে শুকানো হয়। যাতে এক ফোঁটা জল না থাকে। তারপরে বেসন, ময়দা, চালের আটা এবং সিজনিংয়ের মতো কয়েকটি মৌলিক উপাদান মিশিয়ে একটি সাধারণ পকোড়ার ব্যাটার তৈরি করা হয়। গোটা পাতা এতে ডুবিয়ে গরম তেলে ভাজা এবং কাসুন্দির সাথে পরিবেশনের জন্য বড়া প্রস্তুত।

উপকরণঃ

  • পাট পাতা বা শাক ১৫-২০ টা
  • ময়দা ৪টেবিল চামচ
  • বেসন ২ টেবিল চামচ
  • চালের আটা ২ টেবিল চামচ
  • হলুদ গুঁড়ো ১/২ চা চামচ
  • লাল লঙ্কার গুঁড়ো ১/২ চা চামচ
  • ভাজা জিরা গুঁড়ো ১/২ চা চামচ
  • লবণ ১ চা চামচ
  • জল প্রয়োজন মত
  • ভাজার জন্য তেল কমপক্ষে ২ কাপ

পদ্ধতিঃ

প্রথম ধাপঃ

পাতা ধুয়ে পরিষ্কার করুন এবং রান্নাঘরের তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। পাট পাতায় জল থাকা উচিত নয়। একটি বড় পাত্রে সমস্ত শুকনো উপাদান মেশান। ধীরে ধীরে জল যোগ করুন এবং নাড়তে থাকুন। একসাথে পুরো জল যোগ করবেন না। এটি একটি বড় পিণ্ড তৈরি করবে। সামান্য জল যোগ করুন, এটি পুঙ্খানুপুঙ্খভাবে মেশান এবং তারপর আবার যোগ করুন। ব্যাটার মসৃণ হবে। এখন ব্যাটারে ২ টেবিল চামচ গরম তেল যোগ করুন এবং দ্রুত ফেটান। এই গরম তেল ব্যাটারকে সিল্কি এবং ফ্রাইকে ক্রিস্পি করে তুলবে।

দ্বিতীয় ধাপঃ

গভীর ভাজার উপযোগী যে কোন প্যানে বা কড়াইয়ে তেল গরম করুন। প্যানের গভীরতা ২” এর বেশি হওয়া উচিত। এখন একটি বড় পাতা বা ২-৩ টি ছোট পাতা একসাথে নিন, ব্যাটারের গভীরে সুন্দরভাবে ঘন ব্যাটার দিয়ে উভয় দিক ঢেকে দিন। অতিরিক্ত ব্যাটার ঝেড়ে ফেলুন এবং সাবধানে গরম তেলে ছাড়ুন। শুধু গরম তেলে ব্যাটার লেপা পাতাটি ফেলে দেবেন না, ধীরে ধীরে স্লাইড করুন। এভাবে করলে তেলের ফাটল থাকবে না।

তৃতীয় ধাপঃ

আঁচ মাঝারি রাখুন এবং ২-৩ মিনিটের জন্য পাট পাতর বড়া ভাজুন। অন্য দিকে আলতো করে উল্টিয়ে মাঝারি আঁচে আরও ২ মিনিট রান্না করুন। যদি বড়া সমানভাবে রঙিন হয় এবং ফুলে ওঠে, তাহলে আপনার পাট পাতার বড়া রেডি। চামচ দিয়ে তেল থেকে সরান এবং অতিরিক্ত তেল পরিত্রাণ পেতে রান্নাঘরের তোয়ালেতে রাখুন। সঙ্গে সঙ্গে পরিবেশন করুন কাসুন্দি দিয়ে।

Visual Stories

Follow Us 🙂

Article Tags:
·
Article Categories:
Food-kitchen-insights

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুখরোচক ফ্রাইড রাইসের ৯ টি রেসিপি বাঙালীর ঐতিহ্যবাহী সকালের জলখাবার বাঙালির ১০ টি আচার যা জিভে জল আনে নিমেষে! মধ্যপ্রাচ্যে খুবই বিখ্যাত এই ৯ টি বাঙালির খাবার অযোধ্যার বিখ্যাত ঐতিহ্যবাহী ১০ টি খাবার!